একটুখানি ভালোবাসা



💙 একটুখানি ভালোবাসা [ A LITTLE LOVE ] ❤️


পথশিশুদের জন্য আমাদের প্রচেষ্টা


 

বাংলাদেশের পথশিশুদের একটি বড় অংশ তাদের পরিবার ছাড়াই দিনে-রাতে রাস্তায় অবস্থান করে। কিছু শিশু সারাদিন ভিক্ষা করে রাতে পরিবারে কাছে ফিরে আসে। আবার কিছু শিশু রাস্তাতেই রাতযাপন করে। দেশের নগর, বন্দর ও শহরে দিনে দিনে প্রসারিত হচ্ছে ছিন্নমূল শিশুদের মিছিল।
এ সকল সুবিধাবঞ্চিত পথশিশুরা কেউ শহরের রাস্তায় ফুল বা সংবাদ-পত্র বিক্রি করে আবার কাউকে দেখা যায় বিভিন্ন হোটেল বা গাড়ির কাউন্টারে ভিক্ষা করতে। উন্নতমানের কোন হোটেলে ঢোকার মুখে ওরা কারও কাছে হাত অথবা পা জড়িয়ে ধরে ক’টা টাকার জন্য। ঢাকা শহরের অতি পরিচিত মুখ এই টোকাই বা ছিন্নমূল পথশিশুরা।

সারা বাংলাদেশে বর্তমানে সুবিধাবঞ্চিত, কর্মজীবী ও পথশিশুর সংখ্যা প্রায় ৬০ লাখ। বিনামূল্যে সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে জন্মনিবন্ধন কার্যক্রম পরিচালনা করা হলেও এসব সুবিধাবঞ্চিত শিশুরা এখনো রয়ে গেছে জন্মনিবন্ধন কার্যক্রমের বাইরে। উন্নত দেশগুলোতে শিশু জন্মের সাথে সাথে শিশুর জন্মনিবন্ধন করা হলেও আমাদের দেশে এখনো লাগেনি সেই আধুনিকতার ছোঁয়া।

 

সরকার ও আন্তর্জাতিক সংস্থাগুলো শিশু সনদের যে বিষয়গুলো তুলে ধরেছে তার প্রায় সব থেকেই বঞ্চিত এই পথশিশুরা। আশ্রয়হীনতা, দারিদ্রতা আর অভিভাবক না থাকায় তারা পথশিশু হিসেবে পরিচিত।
এই শিশুরা বেড়ে উঠছে অধিকার বঞ্চিত হয়ে এবং অনিশ্চিত জীবনকে সঙ্গী করে। কোনো কোনো দিন অর্ধাহার-অনাহারে দিন কাটে তাদের অনেকের। বাংলাদেশে প্রতিবছর শিশু সপ্তাহ পালিত হলেও এসব শিশুদের জীবনধারায় কোন পরিবর্তন আসে না। নগরীর রাস্তায়, ফুটপাত, দোকানের বারান্দা, বসতির নোংরা গলির মধ্যে রাত কাটে পথশিশুদের।

এ অবস্থায় সরকারসহ সংশ্লিষ্টদের কার্যকর পদক্ষেপই পারে সুবিধাবঞ্চিত শিশুদের জীবনচিত্র পাল্টে দিতে।
কিন্তু দুঃখের বিষয়, ওদের জন্য এই সমাজের উচু-তলার মানুষগুলোর কোন অনুভূতি নেই। কিন্তু তাদের কোন অনুভূতি না থাকলেও আমাদের মত সাধারন মানুষদের হৃদয়টা হাহাকার করে উঠে, ইচ্ছে হয় ওদের জন্য আর কিছু না করতে পারলেও অন্তত একবেলা ওদের ক’জনের মুখে দু’মুঠো ভালো খাবার তুলে দেই।

কিন্তু আমাদের ইচ্ছে থাকা পরও সব-সময় সেটা করতে পারিনা নিজেদের আর্থিক অসামর্থ্যতার কারনে।
কিন্তু আমরা যদি কয়েকজন মিলে উদ্দ্যোগী হয়ে ৫০০,১০০০টাকা একটা মাধ্যমে জমা করি এবং সপ্তাহে একদিন সেই টাকা দিয়ে সবাই মিলে অন্তত ৫০জন সুবিধাবঞ্চিত পথশিশুদের একটু ভালো খাবার খাওয়াই তাহলে হয়তো আমাদের দেখাদেখি আরও অনেকেই এগিয়ে আসবে এইসব অসহায় ক্ষুধার্ত পথশিশুদের দু’মুঠো ভালো খাবার খাওয়ানোর জন্য।

আমরা আমাদের নিজেস্ব উদ্দ্যোগে মাঝে মধ্যে কয়েকজন পথশিশুকে ভালো খাবার খাওয়ানোর চেষ্টা করি, কিন্তু সেটা খুবই সামান্য ।
আমরা মনে করি আমাদের সাথে আরও কেউ এগিয়ে এলে নিয়মিত প্রতিদিন বা সপ্তাহে ১দিন ১০০জন পথশিশুকে ভালোমানের খাবার খাওয়াতে পারবো।

আমাদের পরিকল্পনা হচ্ছে:
আমরা প্রতিদিন যেকোন রেল-ইস্টিশনে হাজির হবো কমপক্ষে ৫০জনের খাবার উপযোগী ভাত, আলু ভর্তা আর ডাল নিয়ে।
আবার কোনদিন ভাত, ডাল আর সাথে থাকবে ১টুকরা মাছ বা গোস্ত। আমাদের খাবারের ম্যেনু হতে পারে একেকদিন একেক রকম, যেমন:
১। সাদা ভাত, ভর্তা, ডাল
২। সাদা ভাত, ভর্তা, ডিম, ডাল
৩। সাদা ভাত, মুরগী, ডাল, লেবু
৪। সাদা ভাত, ডিম আর ঝোল
৫। সাদা ভাত, মাছ আর সব্জী বা ঝোল
৬। সপ্তাহে ১দিন ডিম – পোলাও

আমাদের এই উদ্দ্যোগের সাথে আপনারা যারা একমত পোষন করেন বা সহায়তার হাত বাড়িয়ে দিতে চান তাদেরকে সবাইকে জাতি, ধর্ম, বর্ণ, রাজনৈতিক মতাদর্শ আর বয়সের ভেদাভেদ ভুলে আমাদের সাথে যোগাযোগ করার অনুরোধ করছি।

আপনারা কল দিতে পারেন আমাদের মোবইল নাম্বারে।
(বেলা ১১টা থেকে রাত ১১টা) মোবাইল নং: +8801798000010

 

Share Button
Explore GoGetFunding & their blog